প্রতীকী

প্রাথমিক পর্যায়ে সর্বাধিক প্রচলিত তিনটি সাইজ বা ধরণের বই প্রকাশনার প্রস্তাবনা করেছে প্রকাশনাডটকম। এর মধ্য থেকে আপনার লেখা প্রকাশের জন্য যে কোন একটি ফরম্যাট বা ধরন বেছে নিতে পারেন। তবে এটিই চূড়ান্ত কিছু নয়। এর বাইরে অন্য যে কোন ধরণের বই প্রকাশের কাজও করবে প্রকাশনাডটকম। তা হবে আলোচনার ওপর ভিত্তি করে।

নমুনা: ১

নাসিরুদ্দিন হোজ্জার আরও ১০০ গল্প ছোট পরিচিতি: স্ট্যান্ডার্ড বা প্রামাণ্য বুক সাইজ বলতে যা বোঝায় আমাদের দেশে এটি সেই ফরম্যাট। সাধারণত লাইব্রেরি বা মেলায় সর্বাধিক বই এই সাইজেই প্রকাশিত হয়ে থাকে। সাইজ: এ ধরণের বইয়ের সাইজকে বলা হয় ১/১৬ ডিডি। এটি বোর্ড বাঁধাই। ব্যয়: বিস্তারিত (ছক দেখুন)

নমুনা: ২

শান্তিনিকেতনের দিনগুলি ছোট পরিচিতি: এটি বোর্ড বাঁধাই। এর সাইজও প্রচলিত বইয়ের চেয়ে ছোট। এটিও সহজে যে কোন স্থানে পাঠের জন্য সঙ্গী করা যায়। সাইজ: এ ধরণের সাইজকে বলা হয় ১/১৬ ডিসি। এটি বোর্ড বাঁধাই। ব্যয়: বিস্তারিত (ছক দেখুন)

নমুনা: ৩

দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন ছোট পরিচিতি: এটি পেপারব্যাক। প্রচলিত বইয়ের চেয়ে এটি এক সাইজ ছোট। এটি সহজে হাতে নিয়ে যে কোন স্থানে বসে পড়া যায়। সহজে বহনযোগ্যও। সাইজ: এ ধরণের সাইজকে বলা হয় ১/১৬ ডিসি। এটি পেপারব্যাক। ব্যয়: বিস্তারিত (ছক দেখুন)